মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

 

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর একটি সরকারী সেবামুলক সংস্থা। তদানিন্তন বৃটিশ উপনিবেশিক শাসনামলে ভারতীয় উপ-মহাদেশে জনগণের মাঝে সুপেয় পানি সরবরাহ করার নিমিত্তে এই সংস্থাটির জন্ম হয়। কালের পরিক্রমায় এই সংস্থাটি আজ সারাদেশের পল্লী এলাকায় বিভিন্ন প্রযুক্তির নলকুপ ও পাতকুয়া স্থাপন করে আসছে। সাথে সাথে সরাদেশের স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নকল্পে স্বল্পমূল্যের স্যানিটারী ল্যাট্রিন স্থাপন কাজও করছে। মূলত জনগণের মধ্যে পানি ও স্যানিটেশনের মাধ্যমে জনস্বাস্থ্য সেবা প্রদান করাই এই সরকারী সেবা সংস্থাটির কাজ।

ক্রম

কার্যক্রম

বিবরণ

পানি সরবরাহ ব্যবস্থা

ক. পল্লী এলাকায়গভীর, অগভীর, তারা ডেপহেড, পাতকুয়া প্রভৃতি নলকূপ স্থাপন এবং স্তাপিত নলকূপ সমূহ মেরামত করা হয়।

খ. উপজেলা পর্যায়ে পানির উৎসের আসর্েনিক টেস্ট বিনামূলে করা হয়।

নলকূপ সংক্রান্ত

সরকার প্রত্যেক বৎসর উপজেলা পর্যায়ে এডিপির নলকূপ বরাদ্দ দেন। বরাদ্দকৃত নলকূপ সমূহের জন্য নির্ধারিত ফরমে দরখাস্ত করতে হয়। ফরম প্রাপ্তির পর উপজেলা ওয়াটসান কমিটির যাচাই বাছাই প্রক্রিয়ার ভিত্তিতে স্থান নির্বাচন করে থাকে। স্থান নির্বাচনের পর সরকার নির্ধারিত সহায়ক চাঁদা সরকারী তহবিলে জমা দিতে হয়। অত:পর টেন্ডার প্রক্রিয়ায় ঠিকাদার নির্বাচন করে নলকূপ স্থাপন করা হয়। নলকূপ স্থাপনের পর উপকারভোগীকে এর ব্যবহার ও ছোট খাট মেরামত কাজের প্রশিক্ষণ দেয়া হয়। মেরামতের জন্য নলকূপের উপকারভোগীকে প্রকল্পের শর্তানুযায়ী একটি টুলস বক্স বিনামূল্যে সরবরাহ করা হয়।

স্যানিটেশন

পল্লীর জনগণের মধ্যে স্বল্প মূল্য ও বিনামূল্যে ওয়াটসন কমিটির মাধ্যমে ল্যাট্রিন সেট সরবরাহ করা হয়। উপজেলা পর্যায়ে জনস্বাস্থ্য প্রকৌশল অফিসে স্যানিটারী ল্যাট্রিন সেট নির্মাণ ও বিক্রি করা হয়। যে কোন ব্যক্তি ট্রেজারী চালানের মাধ্যমে টাকা জমা দিয়া বিভিন্ন অপসনে স্ল্যাব ও রিং এর এক সেট ল্যাট্রিন ক্রয় করিতে পারেন। মূল্য তালিকা সেখানে সাইনবোডর্ে দেয়া আছে।


Share with :

Facebook Twitter